Skip to content

ইউআইটিএস-এ নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের অ্যাক্টিভেশন প্রোগ্রাম

    ইউআইটিএস-এ নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের অ্যাক্টিভেশন প্রোগ্রাম prothomasha.com

    ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সাইন্স (ইউআইটিএস) বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের অ্যাক্টিভেশন ওয়েবিনার। গত সোমবার রাত ৮টা থেকে ৯টা পর্যন্তঅনুষ্ঠিত এই ইভেন্টটিতে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থীরা অংশ নিয়েছিলেন। যারা বিশ্বব্যাপী এই হ্যাকাথনের সম্পর্কে আরও জানতে এবং অংশগ্রহণ নিয়মাবলী অন্বেষণ করতে আগ্রহী ছিলেন।

    বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি), ডিপার্টমেন্ট অব কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এবং ডিপার্টমেন্ট অব ইনফরমেশন টেকনোলজি (আইটি)-এর সহযোগিতায় অনুষ্ঠিত হয় এই নলেজ শেয়ারিং সেশনটি।

    বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সহযোগিতায় বেসিস স্টুডেন্টস ফোরাম এবং ক্লাউড ক্যাম্প বাংলাদেশ এ প্রতিযোগিতার আয়োজন করছে। বিশ্বিব্যাপী প্রায় ৩৫০টি শহরে অনুষ্ঠিত ৪৮ ঘণ্টার এই হ্যাকাথনটি উদ্ভাবনকে উৎসাহিত করা এবং মহাকাশ অন্বেষণ এবং বিজ্ঞানের সুযোগগুলোতে প্রবেশের বাধা দূর করার লক্ষ্যে কাজ করে। জাতীয় হ্যাক-এ-থনটি আগামী ৪-৫ অক্টোবর, ২০২৪ তারিখে বিশ্বের অন্যান্য দেশের সাথে মিলিয়ে একই সাথে আয়োজন করা হচ্ছে। এ বছরের নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর থিম হল ‘দ্য সান টাচেস এভরিথিং!’।

    অ্যাক্টিভেশন প্রোগ্রামে বিভিন্ন বিষয় উপস্থাপন করেন বেসিস পরচিালক বিপ্লব ঘোষ রাহুল, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের কনভেনর অভিজিৎ ভৌমিক, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের উপদেষ্টা মোহাম্মদ মাহদি-উজ-জামান, বেসিসের সহকারী ম্যানেজার (ইভেন্টস অ্যান্ড কমিউনিকেশন) তৌফিক এলাহী প্লাবন, ইউআইটিএস এর সহকারী অধ্যাপক ও আইকিউএসি ডিরেক্টর ইঞ্জিনিয়ার মো. সাফায়েত হোসেন, সিএসই বিভাগের প্রধান আল ইমতিয়াজ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আশরাফুল ইসলাম প্রমুখ।

    প্রায় ১০০ জন শিক্ষার্থী এই সেশনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন, ইঞ্জিনিয়ার মো. সাফায়েত হোসেনের পরিচালনায় অনুপ্রেরণামূলক আলোচনা উপস্থাপন করেছিলেন।

    ওয়েবিনারটি NASA স্পেস অ্যাপস চ্যালেঞ্জ সম্পর্কে মূল্যবান তথ্য প্রদান করেছে। অংশগ্রহণকারীদের দল গঠন করতে এবং মহাকাশ-সম্পর্কিত সমস্যার উদ্ভাবনী সমাধান বিকশিত করতে অনুপ্রাণিত করেছে। এই ইভেন্টের সাফল্য ইউআইটিএস-এর শিক্ষার্থীদের বিশ্বব্যাপী চ্যালেঞ্জগুলোতে অংশগ্রহণের সুযোগ প্রদান করে উদ্ভাবনকে উৎসাহিত করে।

    https://www.spaceappschallenge.org/nasa-space-apps-2024/challenges/

    https://nsac.basis.org.bd/