Skip to content

আম্পায়ারের ভুলেই কি হারল বাংলাদেশ?

    আম্পায়ারের ভুলেই কি হারল বাংলাদেশ? prothomasha.com

    বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অল্পের জন্য জয় পাওয়া হয়নি বাংলাদেশের। ৪ রানের জন্য প্রোটিয়াদের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম জয় পায়নি বাংলাদেশ। হারের কারণ হিসেবে আম্পায়ার স্যাম নোগাস্কিকেই দুষছেন দেশের ক্রিকেটভক্তরা। সাবেক ক্রিকেটারদের মুখেও আম্পায়ারিং এর সমালোচনা।

    আম্পায়ারদের বেশ কিছু সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে না গেলে হয়তো ম্যাচটা বেশ ভালোভাবেই জিততে পারত বাংলাদেশ। এমন হারে তাই টাইগার্স ভক্তদের হৃদয় ভেঙেছে। যা অনুভব করতে পারছেন ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট দিয়ে বাংলাদেশি ক্রিকেট ভক্তদের পাশে দাঁড়িয়েছেন তিনি।

    ১৭তম ওভারে দক্ষিণ আফ্রিকার ডানহাতি পেসার ওটেনিল বার্টম্যানের একটি ডেলিভারি মাহমুদউল্লাহর পায়ে লেগে চার হয়। ফিল্ডারদের আবেদনের ভিত্তিতে চার না দিয়ে মাহমুদউল্লাহকে এলবিউব্লিউয়ের আউট দেন আম্পায়ার। যদিও পরে রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। আর তাতে বলটি ডেড বল হলে চার রান যোগ হয়নি বাংলাদেশের স্কোরবোর্ডে। এছাড়াও তাওহিদ হৃদয়কে বিতর্কিতভাবে আউট দিয়েছেন আম্পায়ার। ম্যাচ হারের জন্য যা বড় কারণ। আর এই সবটাই যে হয়েছে আম্পায়ারের ভুলে তা এক্সে পোস্টে জানিয়েছেন জাফর।

    তিনি লিখেছেন, ‘মাহমুদউল্লাহকে ভুলভাবে এলবিডব্লিউ আউট দেওয়া হল, অথচ বলটি লেগ বাইতে চার হতে পারত। ডিআরএসে সিদ্ধান্ত পালটে গেল। কিন্তু বল ডেড হওয়ায় বাংলাদেশ ৪ রান পেল না। আর দক্ষিণ আফ্রিকাও শেষ পর্যন্ত ৪ রানে জিতল। বাংলাদেশ ভক্তদের এই অনুভূতি আমি বুঝতে পারছি।’