Skip to content

আফগানিস্তানে ভারি বর্ষণে নিহত অন্তত ৩৫

    আফগানিস্তানে ভারি বর্ষণে নিহত অন্তত ৩৫ prothomasha.com

    আফগানিস্তানের পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টিতে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। ভারি বৃষ্টি ও বজ্রঝড়ের পর হতাহতের এই ঘটনা ঘটে। আজ মঙ্গলবার খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টির পর সোমবার অন্তত ৩৫ জন নিহত ও আরও ২৩০ জন আহত হয়েছেন বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন।

    দেশটির তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান কুরাইশি বদলুন বলেছেন, ‘গতকাল সোমবার সন্ধ্যায়, বজ্রঝড়ের কারণে সৃষ্ট বৃষ্টিতে জালালাবাদ এবং নানগারহারের কিছু জেলায় কমপক্ষে ৩৫ জন নিহত এবং ২৩০ জন আহত হয়েছেন।’বদলুন বলেন, প্রবল ঝড় ও বৃষ্টির কারণে গাছ, দেয়াল ও মানুষের বাড়ির ছাদ ধসে পড়ে এই হতাহতের ঘটনা ঘটেছে।

    তিনি আরও বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। আহতদের পাশাপাশি নিহতদের মৃতদেহ নাঙ্গারহার আঞ্চলিক হাসপাতাল এবং ফাতিমা-তুল-জাহরা হাসপাতালে আনা হয়েছে।এদিকে তালেবান সরকারের একজন মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘আমরা নিহতদের পরিবারের শোক প্রকাশ করছি।’

    মূলত আফগানিস্তানে প্রতি বছর মুষলধারে বৃষ্টি এবং বন্যায় মানুষ মারা যায়। এছাড়া বিচ্ছিন্ন গ্রামীণ এলাকায় দুর্বলভাবে নির্মিত ঘরগুলো বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আফগানিস্তান বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি হয়ে উঠেছে।