Skip to content

আকাশ-বুমরাহর তোপে বিপর্যয়ে বাংলাদেশ

    আকাশ-বুমরাহর তোপে বিপর্যয়ে বাংলাদেশ prothomasha.com

    চেন্নাই টেস্টের প্রথম দিনটা বাংলাদেশ দাপট দিয়ে শুরু করলেও শেষটা নিজেদের করে নিয়েছে ভারত। ১৪৪ রানে ৬ উইকেট হারানোর পর রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজার বীরত্বে ৩৩৯ রান করে আর কোনো উইকেট না হারিয়ে। দ্বিতীয় দিনের শুরুতে দ্রুতই ৪ উইকেট নিয়ে ভারতকে ৩৭৬ রানে অলআউট করে দেয় বাংলাদেশ। তবে নিজেদের প্রথম ইনিংসের শুরুটা সুখকর হলো না টাইগারদেরও।

    ভারতের ৩৭৬ রানের জবাব দিতে নেমে ২২ রানের মধ্যে টপ অর্ডারের ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ৩ উইকেট হারিয়ে ২৬ রান নিয়ে এখন মধ্যাহ্ন বিরতিতে আছে দল। উইকেটে আছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। স্বাগতিকদের চেয়ে সফরকারীরা এখনো পিছিয়ে ৩৫০ রানে।

    প্রথম ইনিংসে খেলতে নেমে শুরুতেই জাসপ্রিত বুমরাহর তোপে পড়ে বাংলাদেশ। প্রথম ওভারেই সাদমান ইসলামকে সরাসরি বোল্ড করে দেন এই পেসার। এরপর ৮ ওভার পর্যন্ত আর কোনো উইকেট না পড়লেও ধস শুরু হয় আরেক পেসার আকাশ দীপ বোলিংয়ে এলে। নবম ওভারে প্রথমবারের মতো ইনিংসে বলে এসেই জাকির হাসানকে বোল্ড করেন তিনি। গুড লেন্থে পড়া বল ইনসুইং করে সরাসরি আঘাত হানে স্ট্যাম্পে। একই রকম বলে বোল্ড হন চারে নামা মুমিনুল হকও। এরপর শান্তর সঙ্গে জুটি বাধেন মুশফিক।

    এর আগে, দ্বিতীয় দিনের সকালে গতি ও সুইংয়ের ঝড় দেখান বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ। তাতে দিনের প্রথম সেশনের মাঝপথেই ৩৭৬ রানে গুটিয়ে গেছে আগের দিনে ৬ উইকেটে ৩৩৯ রান করা ভারত।

    আজ শুক্রবার চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনে দলের সঙ্গে ৪ রান যোগ হতেই জাদেজাকে সাজঘরের পথ দেখান তাসকিন। সেঞ্চুরির দিকে হাঁটতে থাকা জাদেজা ১২৪ বলে ৮৬ রান করে ফেরত যান প্যাভিলিয়নে। জাদেজার পর আকাশ দিপকে নিজের শিকারে পরিণত করেন তাসকিন। বলে বড় শট খেলার চেষ্টায় মিড অফে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে ফিরলেন এই পেসার। যাওয়ার আগে ৩০ বলে ১৭ রান করেন তিনি।

    এদিকে এক প্রান্ত আগলে রাখেন অশ্বিন। দ্বিতীয় দিনের ১১তম ওভারে তাসকিনের হাতে আবারও বল তুলে দেন অধিনায়ক শান্ত। ওভারে পঞ্চম ওভারে অশ্বিনকে ক্যাচ আউটের ফাঁদে ফেলেন এই টাইগার পেসার। ১৩৩ বলে ১১৩ রান করেন অশ্বিন। পরের ওভারে বুমরাহকে (৭) আউট করেন হাসান মাহমুদ। এতে ৩৭৬ রানে অলআউট হয় ভারত।৮৩ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার হাসান। ৫৫ রানে ৩ উইকেট নিয়েছেন তাসকিন। এছাড়া নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট পান।