Skip to content

আইসিসি চেয়ারম্যান হওয়ার পথে যে ভোটটি পাননি জয় শাহ

    আইসিসি চেয়ারম্যান হওয়ার পথে যে ভোটটি পাননি জয় শাহ prothomasha.com

    আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন চেয়ারম্যান হলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ। গত মঙ্গলবার আইসিসির সভাপতি পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে জয় শাহ ছাড়া আর কেউ জমা না দেওয়ায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন।

    আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত খবরে বলা হয়, আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করতে আগ্রহী নন। আগামী নভেম্বরে তার মেয়াদ শেষ হচ্ছে। আইসিসির পরবর্তী চেয়ারম্যান কে হবেন, তা নিয়ে অনেক দিন ধরেই জল্পনা ছিল। তবে এ দৌড়ে জয় শাহই এগিয়ে ছিলেন।

    ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি অবশ্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সমর্থন পাননি। ৩৫ বছরের জয় আইসিসির কনিষ্ঠতম চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এখন আইসিসির সদস্য সংখ্যা ১৬। মনোনয়ন জমা দেওয়ার পূর্বে জয়কে সমর্থন করেছিলেন ১৫ জন সদস্য। শুধু পিসিবির সমর্থন পাননি বিসিসিআই সচিব।

    জয় শুরুতেই অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডকে পাশে পেয়েছিলেন। পরে অন্য সদস্য দেশগুলির সমর্থন পেতেও সমস্যা হয়নি তাঁর। সব দেখে শুনে পিসিবি জয়ের বিরোধিতার রাস্তায় হাঁটেনি।এ নিয়ে আইসিসির এক কর্মকর্তা বলেছেন, ‘পিসিবি কোনো মন্তব্য করেনি। ওদের মতামত খুব একটা গুরুত্বপূর্ণও ছিল না। কারণ বাকি সব সদস্যই জয় শাহকে সমর্থন করেছেন। পিসিবি এই ক্ষেত্রে দর্শকের ভূমিকা পালন করেছে। কোনো মতামত দেয়নি।’

    এদিকে পিসিবি কোনো মতামত না দেওয়ায় জয়ের পরবর্তী চেয়ারম্যান হওয়ার ব্যাপারে তাদের আপত্তি নেই বলেই ধরে নিয়েছেন আইসিসি কর্মকর্তারা। বাকি সব সদস্যের সমর্থন জয় মনোনয়ন পর্বেই পেয়ে গিয়েছিলেন। সেই হিসাবেই তাকে সর্বসম্মত ভাবে নির্বাচিত বলে ঘোষণা করা হয়েছে।