Skip to content

আইওএসের নতুন সংস্করণের কোন সুবিধা কোন আইফোনে পাওয়া যাবে

    আইওএসের নতুন সংস্করণের কোন সুবিধা কোন আইফোনে পাওয়া যাবে prothomasha.com

    সম্প্রতি নিজেদের বার্ষিক ডেভেলপার সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ‘আইওএস ১৮’ অপারেটিং সিস্টেম আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। অ্যাপলের এই হালনাগাদ অপারেটিং সিস্টেমে অ্যাপল ইন্টেলিজেন্সসহ ফটোজ, মেসেজ, নোটস ও সিরিতে নতুন সুবিধা পাওয়া যাবে। তবে সব আইফোনে আইওএস ১৮-এর নতুন এসব সুবিধা ব্যবহার করা যাবে না। পুরোনো মডেলের আইফোন ব্যবহারকারীরা এই অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন না। সর্বশেষ আইফোন ১৫ থেকে শুরু করে আইফোন ১১ ও আইফোন এসই (দ্বিতীয় প্রজন্ম থেকে পরবর্তী সংস্করণ) পর্যন্ত আইফোনের মডেলে আইওএস ১৮-এর বিভিন্ন সুবিধা ব্যবহার করা যাবে। দেখা যাক কোন সুবিধা কোন ফোনে ব্যবহার করা যাবে।

    অ্যাপল ইন্টেলিজেন্স

    আইওএস ১৮ অপারেটিং সিস্টেমের সবচেয়ে আকর্ষণীয় সংযোজন হলো অ্যাপল ইন্টেলিজেন্স। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির এ সুবিধা ব্যবহার করে আইফোন ব্যবহারকারীরা তাঁদের দৈনন্দিন কাজ মেশিন লার্নিংয়ের মাধ্যমে করতে পারবেন। অ্যাপল ইন্টেলিজেন্সে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে লেখা ও যোগাযোগকে। শুধু তা–ই নয়, ভার্চ্যুয়াল সহকারী সিরির মাধ্যমে অ্যাপল ইন্টেলিজেন্সে বিভিন্ন ধরনের কাজ করা যাবে। তবে এ সুবিধা আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্সে ব্যবহার করা যাবে।

    সিরিতে চ্যাটজিপিটি

    আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে অ্যাপলের ভার্চ্যুয়াল সহকারী সিরিতে যোগ করা হয়েছে চ্যাটজিপিটি। এ সুবিধাটিও শুধু আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্সে ব্যবহার করা যাবে।

    নোটসে লাইভ অডিও ট্রান্সক্রিপশন

    অ্যাপল নোটসে রেকর্ডিং থেকে সরাসরি শ্রুতলিপি বা ট্রান্সক্রিপ্ট লেখার সুযোগ চালু হয়েছে। এমনকি সরাসরি অডিও রেকর্ড করার সময়ও এ সুবিধা ব্যবহার করা যাবে। আইওএস ১৮–এর এ সুবিধাটি আইফোন ১২ ও তার পরবর্তী সংস্করণের আইফোনের মডেলে ব্যবহার করা যাবে।

    আইট্র্যাকিং

    ভিশন প্রোর আইট্র্যাকিং প্রযুক্তির মতো আইওএস ১৮ অপারেটিং সিস্টেমেও আইট্র্যাকিং সুবিধা যুক্ত হয়েছে। এ সুবিধার ফলে চোখের ইশারায় আইফোন ও আইপ্যাড নিয়ন্ত্রণ করা যাবে। এ সুবিধাটি আইফোন ১২ ও পরবর্তী মডেলগুলোয় ব্যবহার করা যাবে।

    আরও যেসব সুবিধা যেসব ফোনে

    এ ছাড়া হোম অ্যাপের ‘হ্যান্ড ফ্রি আনলকিং অব ডোর’ সুবিধা আইফোন ১১ ও এরপরের মডেলগুলোয় ব্যবহার করা যাবে। এনহ্যান্সড ডায়ালগ সুবিধাটি আইফোন ১১ থেকে ব্যবহার করা যাবে। মিউজিক হ্যাকটিকস সুবিধাটি আইফোন ১২ ও তার পরবর্তী সংস্করণে ব্যবহার করা যাবে।

    সূত্র: নাইন টু ফাইভ ম্যাক ডটকম