Skip to content

অস্ট্রেলিয়ার হারে যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ

    অস্ট্রেলিয়ার হারে যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ prothomasha.com

    চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে গ্রুপ ওয়ান থেকে প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠেছে ভারত। তবে অস্ট্রেলিয়ার আশা এখনও শেষ হয়ে যায়নি। এমনকি একই গ্রুপের অন্য দুই দল আফগানিস্তান ও বাংলাদেশেরও শেষ চারে যাওয়ার সম্ভাবনা রয়েছে।আজ মঙ্গলবার ভোরে সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। এই ম্যাচের ওপর নির্ভর করছে কে পাবে সেমির টিকিট?

    আফগানিস্তান বাংলাদেশকে হারাতে পারলে কোনো হিসেব ছাড়াই সেমিতে যাবে। সেক্ষেত্রে সুপার এইট থেকেই বিদায় নিতে হবে অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে। তবে বাংলাদেশ যদি আফগানিস্তানকে হারাতে পারে তাহলে তিন দলের পয়েন্ট হবে সমান ২ করে।ফলে নেট রানরেটের ভিত্তিতে সেমি ফাইনালিস্ট নির্ধারিত হবে। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাটিং করে যদি ১৬০ রান করে। তাহলে সেমিতে যাওয়ার জন্য অন্তত ৬২ রানের ব্যবধানে জিততে হবে নাজমুল হোসেন শান্তর দলকে।

    এদিকে যদি আফগানিস্তান আগে ব্যাটিং করে ১৫০ রান করে তাহলে বাংলাদেশকে জিততে হবে ১২ ওভার ৫ বলের মধ্যে। আফগানিস্তান ১৮০ রান করলে ১৩ ওভার ১ বলের মধ্যে জিততে হবে বাংলাদেশকে। কিংবা আফগানদের যদি ১২০ রানে আটকে দিতে পারে বাংলাদেশ তাহলে সেই রান তাড়া করতে হবে ১২ ওভার ১ বলের মধ্যে।