Skip to content

অবসরে যাওয়া এমডিকে নিয়ম ভেঙে ব্যাংকের উপদেষ্টা নিয়োগ

    অবসরে যাওয়া এমডিকে নিয়ম ভেঙে ব্যাংকের উপদেষ্টা নিয়োগ prothomasha.com

    অবসরে যাওয়ার পাঁচ বছর পার না হওয়া পর্যন্ত কোনো ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওই ব্যাংকের পরামর্শক ও উপদেষ্টা হতে পারবেন না। ব্যাংক খাতে সুশাসন ফেরাতে ২০২১ সালে এ বিধান করেছে বাংলাদেশ ব্যাংক। এখন নিজেদের করা সেই বিধান লঙ্ঘন করে বেসরকারি খাতের আইএফআইসি ব্যাংকের সদ্য অবসরে যাওয়া এমডির ওই ব্যাংকের উপদেষ্টা পদে নিয়োগ অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক। ১১ মে গভর্নর আব্দুর রউফ তালুকদার ‘বিশেষ বিবেচনায়’ এই নিয়োগ অনুমোদন করেন।

    আইএফআইসি ব্যাংক সূত্র জানায়, ব্যাংকটির এমডি শাহ আলম সারওয়ারের মেয়াদ শেষ হয় ১৩ মে। এরপর ২৬ মে থেকে তিনি ব্যাংকটির ‘কৌশলগত উপদেষ্টা’ হিসেবে যোগদান করেন। এই তথ্য তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারও করেছেন। তিনি আগের মতো একই কক্ষে বসেই এই দায়িত্ব পালন করে যাচ্ছেন। তাঁর মেয়াদ শেষ হওয়ার পর ব্যাংকটিতে এখনো পূর্ণকালীন এমডি নিয়োগ হয়নি।অবসরে যাওয়া এমডিকে উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়ার জন্য বিশেষ অনুমোদন চেয়েছিল আইএফআইসি ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ক্ষমতা আছে, নিয়মের বাইরে বিশেষ বিবেচনায় এ ধরনের অনুমোদন দেওয়ার। সেটিই করা হয়েছে

    মেজবাউল হক, মুখপাত্র, বাংলাদেশ ব্যাংকবাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, দুই বছরের জন্য তাঁকে ‘কৌশলগত উপদেষ্টা’ নিয়োগ দেওয়া হয়েছে। এ জন্য প্রতি মাসে বেতন অনুমোদন করা হয়েছে প্রায় ১৫ লাখ টাকা।