Skip to content

‘অনেক আনন্দ পেয়েছি; দিনটির কথা মনে থাকবে’

    ‘অনেক আনন্দ পেয়েছি; দিনটির কথা মনে থাকবে’ prothomasha.com

    চাঁপাইনবাবগঞ্জ শহরের শহীদ সাটু অডিটরিয়াম আজ বৃহস্পতিবার শিক্ষার্থীদের আনন্দ-উচ্ছ্বাসে সরগরম হয়ে উঠেছিল। এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে উৎসবের আনন্দ নিয়েই পুরোটা সময় কাটিয়েছে তারা। প্রথম আলো ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’ আয়োজিত এই কার্যক্রমে অংশ নিয়ে শিক্ষার্থীরা বলে, দিনটির কথা সব সময় মনে থাকবে তাদের।

    অনুষ্ঠানে যোগ দিতে ভোর পাঁচটায় উঠে প্রস্তুতি শুরু করে গোমস্তাপুর উপজেলার আলীনগর বালিকা উচ্চবিদ্যালয়ের কৃতী ছাত্রী বেশাইন খাতুন ও ফাহমিদা খাতুন। জেলা শহর থেকে প্রায় ৪২ কিলোমিটার দূরের গ্রাম আলীনগর থেকে সবার আগে অনুষ্ঠানস্থলে এসে পৌঁছায় তারা।

    জানতে চাইলে বেশাইন ও ফাহমিদা বলে, ‘আমাদের বিদ্যালয়ের আগের ব্যাচের সংবর্ধনা পাওয়া কৃতী ছাত্রীদের কাছে শুনেছি; তারা এ অনুষ্ঠানে যোগ দিয়ে অনেক আনন্দ পেয়েছে। শেখার মতো অনেক কিছু শুনেছেও। তাই এ অনুষ্ঠান নিয়ে আগে থেকেই অনেক আগ্রহ ছিল। মনে মনে একটা উত্তেজনাও অনুভব করছিলাম। সময় মতো ওঠার জন্য ঘড়িতে অ্যালার্ম দিয়ে রেখেছিলাম। সবার আগে আসতে পেরে ভালো লাগছে।’

    অনুষ্ঠান শেষে তাদের সঙ্গে আবারও কথা হয় প্রথম আলোর প্রতিবেদকের। তারা আবার জানায়, ‘খুব ভোরে ওঠে আসার কষ্টটা সার্থক হয়েছে। অনেক আনন্দ পেয়েছি। দিনটির কথা মনে থাকবে আমাদের।’

    তাদের মতো আরও অনেক শিক্ষার্থীই অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিল। নিজ নিজ বিদ্যালয়ের সহপাঠীদের দেখতে পেয়ে খোশগল্পে মেতে ওঠে অনেকেই।‘স্বপ্ন দেখো, জীবন গড়ো’ স্লোগানে দেশের ৬৪ জেলায় প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম শিখোর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হচ্ছে জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের এই সংবর্ধনা উৎসব।

    আয়োজনটি পাওয়ার্ড বাই বিকাশ এবং সহযোগিতায় থাকছে কনকর্ড গ্রুপ, ফ্রেশ, বহুব্রীহি, সানকুইক, কনকা-গ্রে, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি., বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ শাখা ক্যাম্পাস, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা।

    সকাল ১০টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। সংবর্ধনার জন্য অনলাইনে নিবন্ধিত প্রায় ৪৫০ শিক্ষার্থী এ অনুষ্ঠানে অংশ নেয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আমরা যে যেখানেই থাকি না কেন, দেশের কথা, দেশের জনগণের কথা যেন ভুলে না যাই। শিক্ষার্থীদের বড় হয়ে পরিবার, সমাজ ও দেশের পক্ষে এবং দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহ্বান জানান তাঁরা।’

    বক্তাদের কথার ফাঁকে ফাঁকে চলে কবিতা আবৃত্তি, নাচ ও গান। এরই এক ফাঁকে গুণী শিক্ষকদের জানানো হয় সম্মাননা। এ সময় বন্ধুসভার পক্ষ থেকে বন্ধুরা তাঁদের উত্তরীয় পরিয়ে দিয়ে ফুলেল শুভেচ্ছা জানান। দেওয়া হয় বন্ধুসভার পক্ষ থেকে একটি করে ফলদ গাছও।

    শিক্ষকদের মধ্যে গ্রিন ভিউ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদ বলেন, শিক্ষার্থীদের এগিয়ে নিতে, উৎসাহ ও প্রেরণা জোগাতে প্রথম আলো তার জন্মলগ্ন থেকেই কাজ করে আসছে। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমরা ভালো মানুষ হয়ে উঠতে পারলেই সার্থকতা আসবে প্রথম আলোর এসব উদ্যোগের।’সম্মাননা পাওয়া অন্য শিক্ষকেরা হলেন ভোলাহাট উপজেলার মুশরীভূজা ইউসুফ আলী হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহা. আজগর আলী, গোমস্তাপুর উপজেলার আলীনগর স্কুল ও কলেজের অধ্যক্ষ মো. রবিউল আওয়াল, আলীনগর বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন, নাচোল উপজেলা স্কুলের সহকারী শিক্ষক মজিদুল ইসলাম, সদর উপজেলার নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শফিউল আজম, গ্রিন ভিউ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদ, চরমোহনপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, লক্ষ্মীপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম পারভেজ, আলীনগর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক এতাহার আলী, বালিয়াডাঙ্গা ইসলামিয়া বালিকা উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সৈয়দ আলী আজফার।